সাত প্রকল্পে সাড়ে ২৬ হাজার কোটি টাকা দিচ্ছে জাপান

বাংলাদেশকে সাতটি বড় প্রকল্পে ৩১১ কোটি ডলার ঋণ দেবে জাপান। ডলার প্রতি ৮৫ টাকা হিসাবে টাকার অঙ্কে এর পরিমাণ দাঁড়ায় সাড়ে ২৬ হাজার কোটি টাকা।
জাপানের সাহায্য সংস্থা জাইকার এই অর্থ বিভিন্ন অবকাঠামো প্রকল্পসহ রাজধানীর মেট্রোরেল, যমুনা নদীতে রেলসেতু, বিমানবন্দরের টার্মিনাল ও সড়ক নির্মাণে খরচ করা হবে।
বুধবার অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও জাপান সরকারের মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। রাজধানীর শেরেবাংলা নগরের ইআরডি সম্মেলন কক্ষে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জাপানের পক্ষে সই করেন জাইকার প্রধান প্রতিনিধি ইউহো হায়াকাওয়া।
এ সময় ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিন ও জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি এ সংক্রান্ত নোট বিনিময় করেন। এতে উভয় দেশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
জানা গেছে, এর আগে একসঙ্গে এক দিনে একটি দাতা সংস্থার কাছ থেকে এত বিপুল পরিমাণ বিদেশি সহায়তার জন্য চুক্তি স্বাক্ষর হয়নি। জাইকার এই অর্থ যমুনা রেলসেতু নির্মাণ, ঢাকা ম্যাস ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট বা এমআরটি–৬, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ, চট্টগ্রাম-কক্সবাজার হাইওয়ে উন্নয়ন, খাদ্যমূল্য চেইন উন্নতি এবং নগর উন্নয়ন ও নগর সরকার প্রকল্পে খরচ করা হবে।
ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৯ সালে জাপান সফরকালে দেশটির প্রধানমন্ত্রী বাংলাদেশকে সহায়তার আশ্বাস দেন। দেশের সামাজিক উন্নয়ন ও আঞ্চলিক যোগাযোগের ক্ষেত্রে এসব প্রকল্প ব্যাপক ভূমিকা রাখবে।
সূত্রঃ ভোরের ডাক
আরও পড়ুন