পাচার হওয়া তরুণীকে হস্তান্তর করল ভারত

যশোরের বেনাপোল চেকপোস্ট দিয়ে রোজিনা বেগম (২৬) নামে ভারতে পাচারের শিকার এক বাংলাদেশি তরুণীকে ফেরত পাঠিয়েছে দেশটির পুলিশ। দুই বছর আগে ভালো কাজের সন্ধানে দালালের মাধ্যমে সে ভারতে গিয়ে প্রতারণার শিকার হয়ে পুলিশের হাতে আটক হয়েছিল।

সোমবার (০৮ মার্চ) সন্ধ্যা ৭টায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ এ তরুণীকে ট্রাভেল পারমিটে বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করে। ফেরত তরুণী বাগেরহাট জেলার বাসিন্দা বলে জানা গেছে।

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব জানান, কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে জাস্টিস অ্যান্ড কেয়ার নামে একটি মানবাধিকার সংগঠন ওই তরুণীকে গ্রহণ করে আইনী সহায়তার মাধ্যমে তাকে পরিবারের কাছে পৌঁছে দিতে।

মানবাধিকার সংগঠন জাস্টিস অ্যান্ড কেয়ারের যশোর শাখার কর্মকর্তা মুহিত হোসেন জানান, ভালো কাজ দেয়ার নাম করে দালাল চক্র তাকে ভারতে নেয়। পরে তাকে আরেক দালালের হাতে বিক্রি করে চলে আসে। এ সময় অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ভারতীয় পুলিশ তাকে আটক করে আদালতে পাঠালে এক পর্যায়ে আশ্রয় হয় একটি এনজিও সংস্থার শেল্টার হোমে। পরে দুই দেশে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেয়া ট্রাভেল পারমিটে তিনি দেশে ফেরার সুযোগ পান। ফেরত আসা তরুণী যদি পাচারকারীদের শনাক্ত করে মামলা করতে চান তবে আইনী সহায়তা করা হবে বলে জানান এ কর্মকর্তা।

সূত্রঃ সময় নিউজ
আরও পড়ুন