তথ্য মন্ত্রণালয়ের নাম পরিবর্তন

তথ্য মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করেছে সরকার। বাংলায় ‘তথ্য মন্ত্রণালয়’ এর পরিবর্তে এখন থেকে নামকরণ হবে ‘তথ্য ও স¤প্রচার মন্ত্রণালয়’। আর ইংরেজিতে নাম হবে ‘মিনিস্ট্রি অব ইনফরমেশন অ্যান্ড ব্রডকাস্টিং’। গতকাল সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে তথ্য মন্ত্রণালয়ের এই নাম পরিবর্তন করে প্রজ্ঞাপন জারি করেছে পরে তা গেজেট আকারে প্রকাশ করা হয়েছে।

 

এতে বলা হয়েছে, সংবিধানের ৫৫(৬) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে প্রেসিডেন্ট রুলস অব বিজনেস, ১৯৯৬ এর সংশোধনে অনুমোদন দিয়েছেন। গত ১ মার্চ সচিবালয়ে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ এক অনুষ্ঠানে সাংবদিকদের বলেন, স্বাধীনতার পর তথ্য মন্ত্রণালয়ের নাম ছিল ‘তথ্য ও স¤প্রচার মন্ত্রণালয়। এখন আবার সেই নামে ফিরে যাওয়ার একটি প্রস্তাব দেওয়া হয়েছে।

 

পুরাতন নামে ফিরে যাওয়া নিয়ে মন্ত্রী বলেন, স¤প্রচারের বিষয়টি এ মন্ত্রণালয়ই দেখে। এখন যেমন তথ্য মন্ত্রণালয়, তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় আছে, এতে করে নানা রকমের জটিলতা তৈরি হচ্ছে। এক মন্ত্রণালয়ের চিঠি অন্য মন্ত্রণালয়ে চলে যাচ্ছে। তিনি বলেন, আগে স¤প্রচারের বিষয়টি সীমিত ছিল, এখন স¤প্রচারের বিষয়টি ব্যাপক। টেলিভিশন রেডিও অনলাইনসহ নানাভাবে স¤প্রচার হচ্ছে। সে কারণে এ নাম পরিবর্তনের উদ্যেগ নেওয়া হয়েছে।

সূত্রঃ দৈনিক ইনকিলাব
আরও পড়ুন