করোনা টিকা নেয়ার পর ভারতে ১৮০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্কঃ

মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে অনেক দেশেই টিকা দেয়া শুরু হয়েছে। এর মধ্যে টিকা নেয়ার পরও গত ৩১ মার্চ পর্যন্ত ভারতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ১৮০ জন মারা গেছে।

শুক্রবার (৯ এপ্রিল) দেশটির ন্যাশনাল অ্যাডভার্স ইভেন্ট ফলোয়িং ইমিউনাইজেশন বা এনইএফআই এ তথ্য জানিয়েছে। ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়ার একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

করোনার দ্বিতীয় ঢেউ নিয়ন্ত্রণে দেশটি যখন তাদের টিকাদান কর্মসূচি জোরদারের করতে যাচ্ছে ঠিক তখন টিকা নিয়েও এত মানুষের মৃত্যুতে উদ্বেগ আরও বাড়িয়ে তুলেছে দেশটির সাধারণ জনগণের মধ্যে।

চলতি বছরের জানুয়ারিতে দেশে তৈরি করোনার টিকা দিয়ে টিকাদান কর্মসূচি শুরু করেছিল ভারত। তবে এখন পর্যন্ত পুরো ভারতজুড়ে টিকা নেওয়ার পর এমন নেতিবাচক প্রভাব একেবারেই উড়িয়ে দিচ্ছেন না চিকিৎসক ও গবেষকরা। এর মধ্যে এনইএফআইয়ের রিপোর্টে উদ্বেগ আরও বাড়িয়ে তুলেছে।

এখনও পর্যন্ত ভারতে টিকা নেওয়ার পর সাতশ মানুষের ‘গুরুতর অসুস্থ’ হওয়ার ঘটনা সামনে এসেছে। যাদের রক্ত জমাট বাঁধার সমস‌্যাই মূ্লত ধরা পড়েছে। বিষয়টি নিয়ে উদ্বিগ্ন দেশটির স্বাস্থ্য কর্মকর্তা ও বিশেষজ্ঞরা।

ভারতে গুজরাট এবং ছত্তিশগড় ছাড়া আর কোনও রাজ্যেই ২০ শতাংশ মানুষকে এখনও টিকা দেওয়া সম্ভব হয়নি। কেন্দ্রের দাবি, সরকারের কাছে এখনও যথেষ্ট পরিমাণ টিকার মজুত রয়েছে। শুধু মানুষের আগ্রহ কম থাকায় টিকা নেওয়ার হার কম। টিকা নেওয়ার পর একের পর এক মৃত্যু যে মানুষের টিকা নেওয়ার ক্ষেত্রে আগ্রহ আরও কমাবে তাতে সংশয় নেই।

এদিকে করোনা আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে চতুর্থ অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় এক কোটি ৩২ লাখ ২ হাজার ৭৮৩ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে এক লাখ ৬৮ হাজার ৪৬৭ জনের।

এছাড়া শনিবার (১০ এপ্রিল) সকাল পর্যন্ত বিশ্বে করোনা আক্রান্ত হয়েছেন ১৩ কোটি ৫২ লাখ ৯৫ হাজার ৬২২ জন এবং মৃত্যু হয়েছে ২৯ লাখ ২৮ হাজার ৫৫৯ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১০ কোটি ৮৮ লাখ ৫৯ হাজার ৯১৭ জন।

আরও পড়ুন