৬০ লাখ মানুষের পুরনো রাউটার হ্যাক হওয়ার ঝুঁকিতে

পৃথিবীর ৬০ লাখ মানুষ যারা পুরোনো রাউটার ব্যবহার করে আসছেন, তাদের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা নিয়ে শঙ্কা প্রকাশ করেছে একটি সাইবার গবেষণা প্রতিষ্ঠান। গবেষকদের উদ্ধৃত করে বিবিসি বৃহস্পতিবার (৬ মে) জানিয়েছে, ইই, স্কাই এবং ভার্জিন মিডিয়ার মতো কোম্পানির ১৩টি মডেল বিশ্লেষণ করে এই তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রাউটারগুলো ২০১৮ সাল কিংবা তার আগে থেকে আপডেট পাচ্ছে না। কিছু ক্ষেত্রে গুরুত্বপূর্ণ নিরাপত্তা ফিচারও আপডেট হচ্ছে না।

বিবিসি কয়েকটি মডেলের কথা উল্লেখ করেছে: Sky SR101/SR102, Virgin Media Super Hub, Super Hub 2, TalkTalk HG635, HG523a, HG53.

বিশ্লেষকেরা বলছেন, এসব রাউটার হ্যাক করা খুব সহজ। দূর থেকেও নিয়ন্ত্রণ করতে পারবে অপরাধীরা।

জনপ্রিয় কিছু ওয়াই-ফাই রাউটারে খুব সাধারণ কম্পিউটার চিপ রয়েছে, যা সহজেই হ্যাক করে পাসওয়ার্ড হাতিয়ে নিতে পারে সাইবার দুর্বৃত্তরা।

সুইজারল্যান্ডের প্রযুক্তিপণ্য নিরাপত্তা গবেষক ডমিনিক বনগার্ড দাবি করেছেন, একবার সাধারণভাবে চেষ্টা করলেই ওয়াই-ফাই রাউটার হ্যাক করা সম্ভব।

জনপ্রিয় রাউটারগুলোতে থাকা কম্পিউটার চিপ পাসওয়ার্ড সুরক্ষায় ‘র‌্যান্ডম নম্বর জেনারেটর’ পদ্ধতি ব্যবহার করে। কিন্তু এ পদ্ধতিটি পাসওয়ার্ড সুরক্ষার জন্য যথেষ্ট নয়। কিছু কিছু ক্ষেত্রে এত দুর্বল পদ্ধতি দেখা গেছে, যাতে হ্যাক করার ক্ষেত্রে পরবর্তী সংখ্যাটি সহজেই অনুমান করা যায়। রাউটারের মডেল জানা থাকলে খুব সহজ পদ্ধতিতে ওয়াই-ফাই পাসওয়ার্ড চুরি করে নেটওয়ার্কে যুক্ত হওয়া যায়।

টুয়েন্টিফোর বাংলাদেশ নিউজ/এসকে
আরও পড়ুন