ক্রিকেটে আসছে ছায়া জাতীয় দল

দেশি কোচের অধীনে জাতীয় দলের বাইরে ছায়া জাতীয় দল গড়া হবে বলে জানিয়েছেন বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপন। বাংলাদেশ টাইগার্স নামে শ্যাডো দল গঠনের পরিকল্পনা নিয়েছে বোর্ড।

মিরপুর বিসিবি কার্যালয়ে বেলা ৩টার দিকে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

দেশি কোচের অধীনে ছায়া জাতীয় দল গড়া হবে জানিয়ে বিসিবি সভাপতি বলেন, একটা শ্যাডো ন্যাশনাল টিম গঠন করার বিষয়ে আমরা সিদ্ধান্ত নিয়েছি। মিটিংয়ে সেটি এপ্রুভ করা হয়েছে। বাংলাদেশ টাইগার নামে হবে দলটি। জাতীয় দলের বাইরে যাওয়ার পর অনেকেই হয়তো প্র্যাকটিস ফ্যাসিলিটি পায়না। তারা যাতে সারাবছর সব ফ্যাসিলিটি পায়, নিজেদেরকে যেন আবারো জাতীয় দলের জন্য প্রস্তুত করতে পারে, সেজন্যেই আমরা এমন ব্যবস্থা নিচ্ছি।

বোর্ড পরিচালকেরা নানা এজেন্ডা নিয়ে আলোচনা সেরেছেন। যেখানে বেশকিছু সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিসিবির বার্ষিক সাধারণ সভা হবে ৭ জুলাই। কেন্দ্রীয় চুক্তির জন্য ১৮ থেকে ২০ জনের তালিকা হয়েছে, ফরম্যাট বিবেচনায় ক্রিকেটারদের সাথে কথা বলে সেটা চূড়ান্ত করা হবে।

দুই নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু ও হাবিবুল বাশারের মেয়াদ বাড়িয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত করা হয়েছে। নারী ক্রিকেটে ২২ জনকে চুক্তির আওতায় আনা হচ্ছে।

পাপন বলেন, আইসিসির ইভেন্ট আয়োজন করতে চায় বিসিবি, তবে ভেন্যু সংকটে যৌথভাবে বিশ্বকাপ আর এককভাবে চ্যাম্পিয়নস ট্রফি করতে চেষ্টা চালাবে বোর্ড।

এর আগে ২০১১ বিশ্বকাপে শ্রীলঙ্কা ও ভারতের সঙ্গে যৌথভাবে ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করে বিসিবি। এছাড়া ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ এককভাবে আয়োজন করে বাংলাদেশ।

টুয়েন্টিফোর বাংলাদেশ নিউজ/এসকে
আরও পড়ুন