৩০ জুন পর্যন্ত সারাদেশ থেকে বিচ্ছিন্ন ঢাকা

আজ থেকে ৩০ জুন পর্যন্ত মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, গাজীপুর, মাদারীপুর, রাজবাড়ী ও গোপালগঞ্জে জারি হয়েছে লকডাউন। এর ফলে, সারাদেশ থেকে কার্যত বিচ্ছিন্ন হয়ে পড়েছে রাজধানী। বন্ধ রয়েছে দূরপাল্লার বাস ও লঞ্চ চলাচল।

 

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি আবার এপ্রিলের ভয়াবহ অবস্থার দিকে যাওয়ার ইঙ্গিত দেখে সোমবার ঢাকার চার পাশের জেলাগুলোতে কঠোর বিধি-নিষেধ আরোপ করেছে সরকার। ৭ জেলা অবরুদ্ধ থাকার সিদ্ধান্ত জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব খোন্দকার আনোয়ারুল ইসলাম বলেছেন, “সব বন্ধ থাকবে। মানুষও যাতায়াত করতে পারবে না।

 

তবে ভোরে গাবতলী, মহাখালী থেকে দূরের গন্তব্যের উদ্দেশে ছেড়ে যায় কিছু বাস। পরে সকাল ৭টার দিকে পুলিশ বাস টার্মিনাল থেকে গাড়ি বের হতে বাধা দেয়। এদিকে হঠাৎ করে রাজধানী থেকে দূরপাল্লার বাস চলাচল বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পরেছেন যাত্রীরা।

 

আগে থেকে টিকিট কেটে রাখা অনেকে টার্মিনালে গিয়ে ক্ষোভ প্রকাশ করেন। বাধ্য হয়ে বিকল্প যানে গন্তব্যে পাড়ি দিচ্ছেন লোকজন। অনেকে বাস না পেয়ে ফিরেও যান। করোনা থেকে ঢাকাকে ঝুঁকিমুক্ত রাখতে সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ ৭ জেলায় লকডাউনের সিদ্ধান্ত নেয়।

 

এদিকে সরকারের এই সিদ্ধান্ত জানানোর দিনই স্বাস্থ্য অধিদপ্তর গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৪ হাজার ৬৩৬ কোভিড-১৯ রোগী শনাক্ত এবং ৭৮ জনের মৃত্যুর খবর দেয়।

 

এক দিনে শনাক্ত রোগীর এই সংখ্যা গত নয় সপ্তাহের মধ্যে সবচেয়ে বেশি। এর আগে সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মধ্যে ১৪ এপ্রিল এক দিনে ৫ হাজার ১৮৫ জন নতুন রোগী শনাক্তের খবর এসেছিল।

টুয়েন্টিফোর বাংলাদেশ নিউজ/এসকে
আরও পড়ুন