স্পেশাল ট্রেনে ঢাকায় এলো ৮০০ গরু

কোরবানির ঈদ উপলক্ষে দেশের বিভিন্ন অঞ্চল থেকে ঢাকার উদ্দেশে ছেড়েছে প্রথম ক্যাটল স্পেশাল ট্রেন। এতে প্রথম চালানে ৮০০ গরু ঢাকায় পৌঁছে দিয়েছে বাংলাদেশ রেলওয়ে। প্রতিটি গরু পরিবহনে খরচ পড়ছে ৫০০ টাকা।

ট্রেনে গরু পরিবহনে খরচ কমার পাশাপাশি নানা সুবিধা দেখছেন ব্যবসায়ী ও খামারিরা।

করোনা পরিস্থিতি আর কম খরচে পশু পরিবহনে ক্যাটল স্পেশাল সার্ভিস নামে বিশেষ ট্রেন চালুর উদ্যোগ নেয় রেলওয়ে।

রেল মন্ত্রণালয় রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ক্যাটল স্পেশাল ট্রেনে চাঁপাইনবাবগঞ্জ এবং রাজশাহী থেকে নয়টি ওয়াগনে ৯৭টি গরু সকালে কমলাপুর স্টেশনে পৌঁছায়। তাতে ভাড়া বাবদ রেলওয়ের আয় হয়েছে ৬৮ হাজার ৩৮০ টাকা।

শনিবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে জামালপুরের ইসলামপুর থেকে ২৫টি ওয়াগনে ৪০০ গরু নিয়ে প্রথম ট্রেন রওনা দেয় ঢাকার উদ্দেশে। ব্যবসায়ীরা বলছেন, ট্রেনে পশু পরিবহনে খরচ কমার পাশাপাশি এড়ানো যাবে যানজটের ভোগান্তি।

জামালপুর থেকে ঢাকা পর্যন্ত পশু পরিবহনে প্রতিটি ওয়াগনের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৮ হাজার টাকা। এতে ভালো সাড়া পাওয়ার কথা জানিয়েছে রেলওয়ে। চাঁপাইনবাবগঞ্জ থেকে ৮০টি গরু নিয়ে আরো একটি স্পেশাল ট্রেন রোববার ঢাকায় আসার কথা রয়েছে।

ঢাকায় কোরবানির পশু সরবরাহের জন্য গত বছরের মত এবারও ঈদের আগের ৩ দিন ‘ক্যাটল স্পেশাল’ ট্রেনের ব্যবস্থা করেছে বাংলাদেশ রেলওয়ে। ১৭, ১৮ ও ১৯ জুলাই কোরবানির পশু পরিবহনের জন্য এই বিশেষ ট্রেন পরিচালনা করা হচ্ছে। একটি ট্রেনে ৪০০টি পর্যন্ত পশু পরিবহন করা যায়।

সন্ধ্যার পর রাতে ২৩টি ওয়াগনে ৩৬৪টি গরু নিয়ে ঢাকার উদ্দেশে ছাড়ে দ্বিতীয় ট্রেন।

টুয়েন্টিফোর বাংলাদেশ নিউজ/এসকে
আরও পড়ুন