অহেতুক চলাচল নিয়ন্ত্রণে হিমশিম আইন-শৃঙ্খলা বাহিনী

করোনা নিয়ন্ত্রণে ঈদের পর শুরু হওয়া লকডাউনের ষষ্ঠ দিনেও রাজধানীর সড়কে রয়েছে মানুষের অহেতুক চলাচল। কারণ ছাড়া মানুষকে নিয়ন্ত্রণে রীতিমতো হিমশিম খাচ্ছে আইন-শৃঙ্খলা বাহিনী।

রাজধানীর বিভিন্ন সড়কের চেকপোস্টে চলছে জিজ্ঞাসাবাদ। জরুরি সেবা সংশ্লিষ্টরা পরিচয়পত্র দেখানোর পর গন্তব্যে বা কর্মস্থলে যাওয়ার অনুমতি পাচ্ছেন। প্রয়োজন ছাড়া কেউ বের হলে করা হচ্ছে জরিমানা। সকাল থেকে রাজধানীর সড়কে রিকশা চলাচল কিছুটা বেশি দেখা গেলেও ব্যক্তিগত গাড়ি চলাচল করছে কম।

আইন-শৃঙ্খলা বাহিনীর কড়াকড়ি উপেক্ষা করেই বিভিন্ন এলাকায় বেড়েছে যানবাহন ও মানুষের চলাচল। ভিড় বেশি দেখা যাচ্ছে কাঁচাবাজার ও নিত্যপণ্যের দোকানগুলোতে। মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে সচেতন নয় অনেকেই।

মাঝে ঈদের বিরতি দিয়ে গত ২৩ জুলাই ভোর থেকে সারা দেশে আবারো লকডাউনের কঠোর বিধিনিষেধ শুরু হয়েছে। দৈনিক রোগী শনাক্ত ও মৃত্যু- দুই ক্ষেত্রেই রেকর্ড হয়েছে এই সপ্তাহে। এক দিনে ১৫ হাজার ১৯২ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে সোমাবার আর রেকর্ড ২৪৮ জনের মৃত্যু হয়েছে পরের দিন মঙ্গলবার, যা এ যাবৎকালের সর্বোচ্চ।

পরিস্থিতি সামাল দিতে গত ১ জুলাই দেশে লকডাউন জারি করা হলেও বিশেষজ্ঞদের মতামত উপেক্ষা করে কোরবানির ঈদের সময় নয় দিন তা শিথিল করা হয়েছিল। ঈদের পরে ২৩ জুলাই থেকে দেয়া লকডাউন চলবে আগামী ৫ আগস্ট পর্যন্ত।

টুয়েন্টিফোর বাংলাদেশ নিউজ/এসকে
আরও পড়ুন