ভারতকে এবার তাঁদের মাঠেই হারাল যুবারা

আসন্ন যুব বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে এখন ভারতে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ খেলছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল। যার প্রথম ম্যাচে মুখোমুখি হয় গত আসরে দুই ফাইনালিস্ট বাংলাদেশ এবং ভারত। উত্তেজনাপূর্ণ সেই ফাইনাল ম্যাচের পর এবার ভারতের মাটিতেই তাঁদেরকে হারিয়ে দিল টাইগার যুবারা।

সোমবার বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে টস হেরে ব্যাট করতে নেমে সবকটি উইকেট হারিয়ে ২৪৫ রান সংগ্রহ করে ভারতের যুবারা। জবাবে ব্যাট করতে নেমে ১০ বল হাতে রেখেই ২ উইকেটের জয় তুলে নেয় বাংলাদেশ।

এদিন কলকাতার ইডেন গার্ডেনসে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ যুব দলের অধিনায়ক রাকিবুল হাসান। টাইগার যুবাদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ৪৮.১ ওভারেই অলআউট হয়ে যায় স্বাগতিকরা। যদিও দলটির পক্ষে সেঞ্চুরি হাঁকান ওপেনার হারনুর সিং। ১১১ রান করে আউট হন তিনি। তাঁর ১৩৬ বলের ইনিংসে ছিল ১২টি চারের সঙ্গে একটি ছয়ের মার।

এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ৩০ রান আসে অধিনায়ক এসকে রশীদের ব্যাট থেকে। বাংলাদেশ দলের পক্ষে তানজিম হাসান সাকিব ৩টি এবং আশিকুর জামান, মুশফিক হাসান ও রাকিবুল হাসান ২টি করে উইকেট লাভ করেন।

জবাবে ২৪৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দুর্দান্ত শুরু করেন দুই ওপেনার ব্যাটসম্যান মাহফিজুল ইসলাম ও ইফতেখার হোসাইন। ৮৩ বলের উদ্বোধনী জুটিতে যোগ করেন ৮৫টি রান। ১৪তম ওভারে ইফতেখার ৩৪ রান করে আউট হলে দ্বিতীয় উইকেটে প্রান্তিকের সঙ্গেও বড় জুটি গড়েন মাহফিজুল।

তবে ৩৫ রান করা প্রান্তিক দলীয় ১৬৪ রানে সাজঘরে ফিরলেই যেন বিপদে পড়ে বাংলাদেশ। পরপর আউট হয়ে সাজঘরে ফেরেন আইচ মোল্লা (২), ফাহিম (১০) ও তাহজিবুল (৬)। এমনকি এর মাঝেই আউট হয়ে মাঠ ছাড়েন ওপেনার মাহফিজুলও। যাতে ১৮৫ রানেই পঞ্চম উইকেট হারিয়ে হারের শঙ্কায় পড়ে যায় বাংলাদেশ।

তবে শেষের দিকে মেহরবের সঙ্গে সাহসীকতার পরিচয় দেন অধিনায়ক রাকিবুল। ৩৩ বলে অপরাজিত ৩৮ রানের ইনিংস খেলে দলের জয় নিশ্চিত করেই মাঠ ছাড়েন মেহরব। তাঁকে সঙ্গ দেয়া রাকিবুল অপরাজিত থাকেন ৬ বলে ৩ রান করে। তবে ১২৩ বলে ৯১ রানের ইনিংস খেলে ম্যাচ সেরা হন মাহফিজুলই।

আরও পড়ুন