নৌ-দুর্ঘটনা হ্রাসে রাডার ব্যবহার করার সুপারিশ

নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র সভায় নৌ- দূর্ঘটনা হ্রাসে ফগলাইট বা রাডার, লাইটহাউজ ব্যবহার করার সুপারিশ করা হয়েছে।

কমিটি’র সভাপতি মেজর (অবঃ) রফিকুল ইসলাম, বীর উত্তম এর সভাপতিত্বে আজ মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।

কমিটির সদস্য শাজাহান খান, মো. আছলাম হোসেন সওদাগর এবং এস এম শাহজাদা সভায় অংশগ্রহণ করেন।

সভায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি) এর সকল উন্নয়ন কার্যক্রম ও অগ্রগতি পর্যালোচনা করা হয়। এ ছাড়া সম্প্রতি পাটুরিয়া ঘাটে ‘আমানত শাহ’ রো রো ফেরীর দুর্ঘটনার বিষয়ে আলোচনা করা হয়।

সভায় বিআইডব্লিউটিসি’র চলমান উন্নয়ন প্রকল্প সমূহের আলোচনায় বাংলাদেশে নৌ রুট ঠিক করে যে ধরনের নৌযান সার্ভিস (সি ট্র্যাক, ফেরি) দরকার তা বিদেশ থেকে এক্সপার্ট এনে কারিগরি সমীক্ষার মাধ্যমে বের করার সুপারিশ করা হয়। দীর্ঘমেয়াদী পরিকল্পনায় (১৫-২০ বছর মেয়াদে) ফেরির সংখ্যা বৃদ্ধির সুপারিশ করা হয়। সভায় পায়রা বন্দর কর্তৃপক্ষের সার্বিক কর্মকান্ড নিয়ে আলোচনা করা হয়।

সভায় মন্ত্রণালয়কে কপ এগ্রিমেন্টের সাথে সামঞ্জস্য রেখে ভেসেলগুলো পরিচালন করা যায় কি-না তা যাচাই করার সুপারিশ করা হয়। সেই সাথে জীবাশ্ম জ্বালানির ব্যবহার পর্যায়ক্রমে হৃাস করার সুপারিশ করা হয়।

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যান, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব, নৌ-পরিবহন মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

আরও পড়ুন