ওমিক্রন ঠেকাতে সাত দিনের মধ্যে বিধি নিষেধ: স্বাস্থ্যমন্ত্রী

অনলাইন ডেস্কঃ

করোনার নতুন ধরন ওমিক্রন ঠেকাতে বেশ কিছু বিধি নিষেধ আরোপ করতে যাচ্ছে সরকার। আগামী সাত দিনের মধ্যে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, যানবাহনে মাস্ক ছাড়া চলাচল করা যাবে না। যারা চলাচল করবেন তাদের জরিমানা করা হবে। বাস, ট্রেন ও লঞ্চে অর্ধেক যাত্রী নেয়ার প্রস্তাব করা হয়েছে।

তিনি জানান, রেস্টুরেন্ট-হোটেলেও মাস্ক পরে যেতে হবে। মাস্ক ছাড়া খাবার বিক্রি করলে জরিমানা গুনতে হবে দোকানিকেও। এছাড়া দোকান খোলা রাখার সময়সীমা রাত ৮টা পর্যন্ত করার প্রস্তাব করা হয়েছে।

এদিকে, দেশে এ পর্যন্ত ১০ জনের ওমিক্রন শনাক্ত হয়েছে। এ মাসের শেষে সংক্রমণ বাড়তে পারে বলে সতর্ক করেছে আইইডিসিআর। তবে এখনো ওমিক্রনের কমিউনিটি ট্রান্সমিশন হয়নি বলে দাবি প্রতিষ্ঠানটির। সংক্রমণ প্রতিরোধে স্বাস্থ্যবিধি মানতে সর্বোচ্চ গুরুত্ব দেয়ার তাগিদ বিশেষজ্ঞদের।

১১ ডিসেম্বর সাউথ আফ্রিকা ফেরত দুই নারী ক্রিকেটারের প্রথম ওমিক্রণ শনাক্ত হয়। এরপর আক্রান্ত হয়েছে আরও কয়েকজন। রাজধানীসহ দেশের ১১ এলাকা থেকে নমুনা সংগ্রহ করে জেনোম সিকোয়েন্স করছে আইইডিসিআর। প্রতিষ্ঠানটির দাবি, দেশে করোনা সংক্রমণ বাড়ছে তবে ওমিক্রনের কমিউনিটি ট্রান্সমিশন হয়নি।

বিশ্বে প্রতিদিন প্রায় ২০ লাখ মানুষের করোনা শনাক্ত হচ্ছে। আর ওমিক্রন ছড়িয়েছে ভারতসহ শতাধিক দেশে। বাংলাদেশে এ মাসের শেষে বাড়তে পারে ওমিক্রনের সংক্রমণ, আশঙ্কা আইইডিসিআরের।

ঢাকার সব হাসাপাতালেই করোনা রোগীর সংখ্যা কম। আবারও বাড়লে বিশেষায়িত করোনা হাসপাতাল সেবা দিতে প্রস্তুত বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

দেশে গত সাত দিনে করোনা সংক্রমণ বেড়েছে ৭০ ভাগ। এর মধ্যে ওমিক্রন কত শতাংশ তা বের করতে জেনোম সিকোয়েন্স বাড়ানোর পরামর্শ বিশেষজ্ঞদের।

আরও পড়ুন